পাতা

সিটিজেন চার্টার

                          

সিটিজেন চার্টার :

 

১. ভিশন ও মিশন :

ভিশন:  মৎস্য জাত উৎস্য হতে প্রানিজ আমিসের চাহিদা পূরণ দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি ।

মিশন :  মৎস্য ও চিংড়ি সহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল  উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি পূরণ  ও রপ্তনি আয় বৃদ্ধি এবং অভিষ্ট জনগোষ্ঠীর অংশ গ্রহণে উন্মুক্ত জলাশয়ে সুস্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে দারিদ্র মৎস্য জীবী ও মৎস্যচাষী তথা বাংলাদেশের  আর্থ সামাজিকজ ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন ।

২. প্রতিশ্রুতি  সেবাসমূহ

২.১ নাগরিক সেবা

 

ক্র: নং

 সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজ পত্র এবং প্রপ্তিস্থান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের

সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম,পদবী ফোন ও ই-মেইল )

০১.

উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগ সই প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান ।

ব্যক্তি যোগাযোগ মোবাইল ও ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

 নেই

তাৎক্ষনিক

জেলা মৎস্য কর্মকর্তা

ফোন-০৬৬১৬১৪৪২

dfomadaripur@fisheries.gov.bd

২.

মৎস্য চাষ বিষয়ক পুস্তক, পুস্তিকা,খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রি, ম্যানুয়েল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি বিতরণ ।

ব্যক্তি যোগাযোগ মোবাইল ও ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

 নেই

তাৎক্ষনিক

 

৩.

মৎস্য খাদ্য আইন-২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা২০১১ বাস্তবায়ন ।

ব্যক্তি যোগাযোগ মোবাইল ও ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

বিধি মোতাবেক

১ মাস

 

৪.

মৎস্য হ্যাচারী আইন-২০১০ ও মৎস্য হ্যাচারী বিধিমালা ২০১১ বাস্তবায়ন ।

ব্যক্তি যোগাযোগ মোবাইল ও ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

বিধি মোতাবেক

১ মাস

 

 

২.২ দাপ্তরিক সেবা :

 

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজ পত্র এবং প্রপ্তিস্থান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের

সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম,পদবী ফোন ও ই-মেইল )

বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক

তথ্যাদি বিনিময়

পত্র ও ইন্টারনেট

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

নির্ধারিত সময়

জেলা মৎস্য কর্মকর্তা

ফোন-০৬৬১৬১৪৪২

dfomadaripur@fisheries.gov.bd

পুরস্কার প্রদানে মনোনয়ন দান ও  কমিটির সভায় যোগদান

পত্র ও ইন্টারনেট

 

নেই

নির্ধারিত সময়

 

মোবাইল কোর্ট বাস্তবায়ন

পত্র ও ইন্টারনেট

 

নেই

নির্ধারিত সময়

 

প্রশিক্ষণ

ব্যক্তি যোগাযোগ মোবাইল ও ইন্টারনেট

আবেদন পত্র

নেই

নির্ধারিত সময়

 

ঋণ প্রাপ্তি সহায়তা

ব্যক্তি যোগাযোগ মোবাইল ও ইন্টারনেট

আবেদন পত্র

নেই

ঋণ প্রদানকারী

সংস্থার বিধি মোতাবেক

 

 

 

 

 

 

 

২.৩  অভ্যন্তলীণ সেবা :

 

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজ পত্র এবং প্রপ্তিস্থান

সেবা মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের

সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম,পদবী ফোন ও ই-মেইল )

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

নীতিমালা বিতরণ, অনুষ্ঠান সূচি প্রেরণ; বিভিন্ন কমিটি গঠন,সম্প্রসারণ সামগ্রি বিতরণ

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

সরকার কর্তৃক

ঘোষিত নির্ধারিত

সময় সীমার মধ্যে

জেলা মৎস্য কর্মকর্তা

ফোন-০৬৬১৬১৪৪২

dfomadaripur@fisheries.gov.bd

সরকারি মৎস্য বীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা   প্রণযন বিভিন্ন প্রজাতির গুনগত মান সম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ ।

ব্যক্তি যোগাযোগ মোবাইল ও ইন্টারনেট

মৎস্য অধিদপ্তর/জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/মৎস্য বীজ উৎপাদন খামার

নেই

জুলাই হতে জুন

 

ছুটির প্রস্তাব,ক্ষেত্র বিশেষ অনুমোদন,জিপিএফ, বরাদ্দ প্রদান ইত্যাদি

আবেদন স্বাপেক্ষে

জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/ ইন্টার নেট

নেই

বিধি মোতাবেক

 

 

 

 

 

২.৪   আওতাধীন অধিদপ্তর/দপ্তর/ সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা

                দপ্তরের কার্যাবলী :

*              জেলার বিদ্যমান জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষে কারিগরী পরামর্শ প্রদান করা ।

*              ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা প্রদান করা ।

*              জেলার মৎস্য বিষয় সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা,উপজেলা মৎস্য দপ্তর প্রণীত মৎস্য বিষয়ক উন্নয়ন প্রকল্পের কারিগরী              সম্ভব্যতা বাচাই পূর্বক বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা ।

*              মৎস্য খাদ্য আইন-২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা ২০১১ এর আওতায় মৎস্য খাদ্য উৎপাদনকারী/ আমদানিকারক/ বিপণনকারী প্রতিষ্ঠান                 সমূহকে লাইসেন্স প্রদান ও নবায়ন,পরিদর্শন এবং মৎস্য খাদ্য নমুনা সংগ্রহ ও তা পরিক্ষা সহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা *              মৎস্য হ্যাচারী আইন ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা ২০১১ এর আওতায় মৎস্য হ্যাচারী সমূহের   নিবন্ধন প্রদান ও নবায়ণ  নিশ্চিত করা        এবং আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ।  

*              মাছ ‍ও  চিংড়িতে ফরমালিন সহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহার রোধ এবং মৎস্য খাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান ।

*              অধিক উৎপাদন নিশ্চিত করার লক্ষে সরকারি মৎস্য বীজ উৎপাদন খামারের  কর্মপরিকল্পনা প্রণয়ন সহ বিভিন্ন প্রজাতির গুনগত মানসম্পন্ন

                পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ ।

*              মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপব গণসচেতনতা সৃষ্টির লক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, প্ররস্কার প্রদান, অন্যান্য বিভাগের প্ররস্কার প্রদান ও মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশ গ্রহণ।

*              উপজেলা পর্যায়ে বাস্তবায়িত মৎস্য বিষয়ক সকল  কর্মতান্ড তদারকি, পর্যালোচনা ও এতদবিষয়ে প্রয়োজনীয় পরমর্শ প্রদন করা ।

*              মৎস্য মান নিয়ন্ত্রন ব্যবস্থা কাযকর    করার লক্ষে মাছ ও চিংড়ি চাষে অনুমোদিত দ্রব্যের ব্যবহার বন্ধে চাষীদের উদ্বুদ্ধকরণ এবং সক্রামনের            উৎ]স্য সনাক্ত করণ, জিএপি, হ্যাচাপ, মাছ ও চিংড়ির আহরনত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাত করণ স্থাপনার হাইজিং   সেনিটেশন নিশ্চিত          করণ ও এন আর সি পি কাযক্রমে  তদারকি করা ।

*              জেলা মৎস্য  বিষয়ক  ও প্রাতিষ্ঠানিক  সমস্যা চিহিৃতকরণ সমাধান কল্পে ব্যবস্থা গ্রহণ করা ।

*              অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্ণিত দায়িত্ব পালন করা ।

*              প্রাকৃতিক দূর্যোগকালীন  সময়ে সার্বক্ষনিক মনিটরিং রুম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয় ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একীভূত করে মন্ত্রণালয়ে

                প্রেরণ করা ।

৩.             আপনার কাছে আমাদের প্রত্যাশা

 

 

ক্র: নং

প্রতিশুতি/কাংখিত সেবা প্রাপ্তির লক্ষে করণীয়

 

স্বয়ংসম্পূর্ন আবেদন জমা প্রদান

০১

মৎস্য চাষের পরামর্শ প্রদান কালে পুকুরের আয়তন,গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান

০২

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

০৩

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিশ পরিশোধ করা

০৪. অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা( GRS )

সেবা প্রাপ্তির অসন্তোষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সংগে যোগাযোগ করুন ।

তার কাছ থেকে সমাধান  পাওয়া না গেলে  নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন

ক্র: নং

কখন যোগাযোগ করবেন

কার সংগে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিস্পত্তির সময় সীমা

০১

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সমাধান না দিতে পারলে

বিভাগীয় উপ- পরিচালক

উপ- পরিচালক,ঢাকা বিভাগ,মৎস্য অধিদপ্তর,রমনা, ঢাকা ।

dddhaka@fisheries.gov.bd

ওয়েব:www.fisheries.gov.bd

 ৩ মাস

০২

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নিদিস্ট সময়ে সমাধান দিতে না পারলে

পরিচালক (রি), মৎস্য মৎস্য অধিদপ্তর,ঢাকা

 

মৎস্য অধিদপ্তর,মৎস্য ভবন,ঢাকা

ই-মেইল:director_r@fisheries.gov.bd

ওয়েব:www.fisheries.gov.bd

০১মাস

০৩

আপিল কর্মকর্তা নিদিস্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রীপরিষদ বিভাগের ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র, ৫ নং গেইট,বাংলোদেশ সচিবালয়

ওয়েব:www.grs.gov.bd

০১ মাস

 

 

 

 

 

 

 

 

 

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter